• Breaking News

    ছোট বাচ্চার প্রসাব কাপড়ে লাগলে করনীয়, মেয়ে বাচ্চা হলে যা করতে হবে ৷

    সুনানে আবু দাউদ-৩৭৪.
    আবদুল্লাহ্ ইবনু মাসলামা ............ উবায়দুল্লাহ্ (রহঃ) থেকে উম্মে কায়েস (রাঃ) -র সূত্রে বর্ণিত। তিনি তাঁর দুগ্ধপোষ্য শিশুকে নিয়ে রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের খিদ্মতে আগমন করেন। রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম শিশুটিকে কোলে নেয়ার পর সে তাঁর কাপড়ে পেশাব করে দেয়। অতঃপর তিনি পানি নিয়ে কাপড়ের উক্ত স্থানে ঢেলে দেন কিন্তু তা ধৌত করেন নি।

    হাদিসের মানঃ সহিহ (Sahih)

    আবু দাউদ
    ৩৭৬. মুজাহিদ ইবনু মূসা .......... মুহিল্ল ইবনু খলীফা (রহঃ) থেকে আবূ সাম্হ (রাঃ) -র সূত্রে বর্ণিত। তিনি বলেন, আমি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের খাদেম ছিলাম। তিনি যখনে গোসলের ইচ্ছা করতেন, তখন আমাকে বলতেনঃ তুমি অন্য দিকে মুখ ঘুরিয়ে দাড়াও। তখন আমি অপরদিকে পর্দা স্বরূপ মুখ ফিরিয়ে দাড়াতাম। একদা . হাসান অথবা হুসাইন (রাঃ) -কে রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নিকট আনা হলে তাদের একজন তাঁর বুকের উপর পেশাব করেন। আমি তা ধৌত করতে যাই তখন তিনি বলেনঃ মেয়ে শিশুদের পেশাব ধৌত করতে হয় এবং ছেলে শিণ্ডদের পেশাবে পানি ছিটিয়ে দিলেই চলে। ইমাম আবূ দাউদ (রহঃ) বলেন, ইয়াহ্ইয়া ইবনু ওয়ালীদ (রহঃ) আবূল যা’রা নামে পরিচিত। হারুন ইবনু তামীম (রহঃ) হাসান (রহঃ) হতে বর্ণনা করেন যে, ছেলে শিশু ও মেয়ে শিশুর পেশাবের হুকুম শরীআতের দৃষ্টিতে একই।

    হাদিসের মানঃ সহিহ (Sahih)

    আবু দাউদ ৩৭৭. 

    মূসা’দ্দাদ .......... আবূ হারব থেকে তাঁর পিতার সূত্রে এবং তিনি . আলী (রাঃ) -র সূত্রে বর্ণনা করেন। আলী (রাঃ) বলেন, খাদ্য গ্রহণে সক্ষম না হওয়া পর্যন্ত মেয়ে শিশুর পেশাব ধৌত করতে হবে এবং ছেলে শিশুর পেশাবে পানি ছিটালেই (ঢাললে) যথেষ্ট।

    হাদিসের মানঃ সহিহ (Sahih)

    আবু দাউদ ৩৭৮. 

    ইবনুল মুছান্না ............ আবূল হারব্ থেকে তার পিতার সূত্রে এবং তিনি . আলী (রাঃ) -র সূত্রে বর্ণনা করেন। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন…পূর্বোক্ত হাদীছের অনুরূপ। এই সনদে ‘মালাম ইয়াতআম’ (যতক্ষণ খাদ্য গ্রহণ না করে) এ শব্দটির উল্লেখ নাই। হিশাম আরো বর্ণনা করেছেন যে, আবূ কাতাদার মতে শিশুকন্যা ও পুত্রদের ব্যাপারে যে মতানৈক্য আছে- তা কেবলমাত্র এ খাদ্যাভাসের পূর্ব পর্যন্ত। খাদ্য গ্রহণের পর- উভয়ের পেশাব ভালভাবে ধৌত করতে হবে।

    হাদিসের মানঃ সহিহ (Sahih)

    No comments