• Breaking News

    যেসকল প্রানী হত্যা করা বা মেরে ফেলা নিষেধ,

    যেসকল প্রানী হত্যা করা নিষেধঃ
    حدثنا محمد بن يحيى، حدثنا عبد الرزاق، أنبأنا معمر، عن الزهري، عن عبيد الله بن عبد الله بن عتبة، عن ابن عباس، قال نهى رسول الله ـ صلى الله عليه وسلم ـ عن قتل أربع من الدواب النملة والنحل والهدهد والصرد ‏.‏

    ইবনু আব্বাস (রাঃ) থেকে বর্ণিতঃ:
    তিনি বলেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) চার ধরনের প্রাণী হত্যা করতে নিষেধ করেছেনঃ পিপীলিকা, মৌমাছি, হুদহুদ পাখি, সুরাদ পাখি।
    আবূ দাউদ ৫২৬৭, আহমাদ ৩০৫৭, ৩২৩২, দারেমী ১৯৯৯, ইরওয়া ২৪৯০, রাওদুন নাদীর ৫৯৪,
    সুনানে ইবনে মাজাহ, হাদিস নং ৩২২৪

    حدثنا محمد بن بشار، وعبد الرحمن بن عبد الوهاب، قالا حدثنا أبو عامر العقدي، حدثنا إبراهيم بن الفضل، عن سعيد المقبري، عن أبي هريرة، قال نهى رسول الله ـ صلى الله عليه وسلم ـ عن قتل الصرد والضفدع والنملة والهدهد ‏.‏

    আবূ হুরায়রাহ (রাঃ) থেকে বর্ণিতঃ:
    তিনি বলেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) সুরাদ পাখি, বেঙ, পিপীলিকা ও হুদহুদ পাখি হত্যা করতে নিষেধ করেছেন। আবু দাউদ ৫২৬৭, দারিমী ১৯৯৯, আহমাদ ৩০৫৭, ৩২৩২।
    সুনানে ইবনে মাজাহ, হাদিস নং ৩২২৩

    أحمد بن يعقوب أخبرنا إسحاق بن سعيد بن عمرو عن أبيه أنه“ سمعه“ يحدث عن ابن عمر أنه“ دخل علٰى يحيٰى بن سعيد وغلام من بني يحيٰى رابط دجاجة يرميها فمشٰى إليها ابن عمر حتٰى حلها ثم أقبل بها وبالغلام معه“ فقال ازجروا غلامكم عن أن يصبر هٰذا الطير للقتل فإني سمعت النبي صلى الله عليه وسلم نهٰى أن تصبر بهيمة أو غيرها للقتل.

    ইবনু ‘উমার (রাঃ) থেকে বর্ণিতঃ:
    তিনি ইয়াহ্‌ইয়া ইবনু সাঈদের কাছে গিয়েছিলেন। এ সময় ইয়াহ্‌ইয়া পরিবারের একটি বালক একটি মুরগীকে বেঁধে তার দিকে তীর ছুঁড়ছিল। ইবনু ‘উমার (রাঃ) মুরগীটির দিকে এগিয়ে গিয়ে সেটি মুক্ত করে দিলেন। তারপর মুরগী ও বালকটিকে সঙ্গে নিয়ে এগিয়ে গিয়ে বললেন, হত্যার উদ্দেশ্যে এভাবে বেঁধে পাখি মারতে তোমরা তোমাদের বালকদের বাধা দিও। কেননা, আমি নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) থেকে শুনেছিঃ তিনি হত্যার উদ্দেশ্যে জন্তু জানোয়ার বেঁধে তীর নিক্ষেপ করতে নিষেধ করেছেন।[মুসলিম ৩৪/১২, হাঃ ১৯৫৭, ১৯৫৮] সহিহ বুখারী, হাদিস নং ৫৫১৪, আধুনিক প্রকাশনী- ৫১০৮, ইসলামিক ফাউন্ডেশন- ৫০০৫)

    حدثنا عبد الله بن عامر بن زرارة، حدثنا شريك، عن محمد بن عمرو، عن أبي سلمة بن عبد الرحمن، عن عائشة، أن النبي ـ صلى الله عليه وسلم ـ نظر إلى إنسان يتبع طائرا فقال ‏ "‏ شيطان يتبع شيطانا ‏"‏ ‏.‏

    আয়িশাহ (রাঃ) থেকে বর্ণিতঃ:
    নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) এক ব্যক্তিকে একটি পাখির অনুসরণ করতে দেখে বলেনঃ এক শয়তান আরেক শয়তানের পিছে লেগেছে।
    হাদীসটি ইমাম ইবনু মাজাহ এককভাবে বর্ণনা করেছেন। মিশকাত ৪৫০৬।
    সুনানে ইবনে মাজাহ, হাদিস নং ৩৭৬৪

    হুদহুদ পাখি,


    No comments